সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৭:২৭ পূর্বাহ্ন

সুইডেনে স্কলারশিপ নিয়ে মাস্টার্স করার সুযোগ

স্কলারশিপ ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১০ জানুয়ারী, ২০২৩
  • ২০৬ পঠিত
সুইডেনে স্কলারশিপ নিয়ে মাস্টার্স করার সুযোগ

সুইডেনের সুইডিশ ডিফেন্স ইউনিভার্সিটিতে ২ বছরের মাস্টার্স কোর্সের জন্য স্কলারশিপ দেওয়া হচ্ছে। রয়্যাল ইনস্টিটিউট অফ টেকনোলজির ক্যাম্পাসের পাশে স্টকহোম সিটি সেন্টারের ওস্টারমালমের ড্রটনিং ক্রিস্টিনাস এ বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। সুইডিশ কাউন্সিল ফর হায়ার এডুকেশন দ্বারা এই বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পরিচালিত হয়।

মাস্টার্স প্রোগ্রামের শিক্ষার্থীরা এই স্কলারশিপের আওতায় বিনা বেতনে পড়াশুনা করার সুযোগ পাচ্ছে। তবে থাকা খাওয়াসহ অন্যান্য খরচ শিক্ষার্থীর নিজের।

আবেদনকারী যে প্রোগ্রামের জন্য আবেদন করবেন সেই প্রোগ্রামের প্রয়োজনীয় শর্তাবলী পূরণ করতে হবে। আবেদনকারী শিক্ষার্থীকে ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে। এজন্য শিক্ষার্থীকে আইএলটিএস একাডেমিক ওভারঅল ব্যান্ডস্কোর ৬.৫ থাকতে হবে। এছাড়া প্রতিটি সেকশনে অন্তত ৬.০ থাকতে হবে।

আরও পড়ুন : তুরস্কের দিয়ানাত ফাউন্ডেশনের স্কলারশিপ

যে সকল প্রোগ্রামে আবেদন করা যাবে- 1. Innovation, Defence and Security, 2. International Operational Law, 3. Politics, Security and Crisis এবং 4. War and Defence.

আবেদনকারী শিক্ষার্থীর প্রয়োজনীয় ডকুমেন্টস’র মধ্যে লাগবে- পাসপোর্ট ও ছবি, একাডেমিক কাগজপত্র, স্টেটমেন্ট অব পারপাস, আইএলটিএস স্কোর, আবেদনকারী শিক্ষার্থীর সিভি, দুটি রেফারেন্স লেটার, ইউনিভার্সিটির আবেদন ফি, ৯০০ সুইডিশ ক্রোনার যা প্রায় ৯,৫০০ বাংলাদেশী টাকা (অফেরতযোগ্য) এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র (যদি থাকে)।

আবেদনকারীকে ইউনিভার্সিটির ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় শর্ত মেনে আগামী ১০ই ফেব্রুয়ারির মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। এই স্কলারশিপে মাস্টার্স প্রোগ্রামের সেশন শুরু হয় সেপ্টেম্বর থেকে।

স্কলারশিপে আবেদনের লিংক : https://www.fhs.se/en/swedish-defence-university/education/master-student-in-sweden/scholarships.html

 স্কলারশিপের আরও তথ্য জানতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই ধরনের আরও সংবাদ
© Current Memory 2022 - 2023
Designed by BLACK iz Limited