সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন

মোবাইল ফোন হারিয়ে গেলে যা করবেন

রকমারি ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২
  • ২৩০ পঠিত
মোবাইল ফোন হারিয়ে গেলে যা করবেন

বর্তমানে মোবাইল ফোন আমাদের জীবনের অপরিহার্য বিষয়ে পরিণত হয়েছে। ফলে সর্বদাই এটা আমাদের সাথে রাখতে হয়। যে কোনো সময় হাতে থাকা ফোনটি চুরি হতে পারে কিংবা হারিয়ে যেতে পারে। এতে করে আমরা অনেক সময় নানা ভোগান্তির মুখে পড়তে পারি। কারণ চুরি, ছিনতাই বা হারিয়ে যাওয়া মোবাইল ফোন কখনও কখনও অপরাধমূলক কাজে ব্যবহৃত হতে পারে। সে ক্ষেত্রে মোবাইল ও সিমের রেজিস্ট্রি অনুযায়ী এর প্রকৃত মালিক আইনী ঝামেলায় জড়িয়ে পড়তে পারেন। তাই আমাদের জানতে হবে মোবাইল ফোন হারিয়ে গেলে আমাদের করণীয় কি..

মোবাইল ফোন হারিয়ে গেলে যা করবেন

* মোবাইল ফোন হারিয়ে গেলে বা চুরি/ছিনতাই হলে প্রথমেই আপনার অপারেটর সার্ভিসে ফোন করে সিম লক/সাময়িক বন্ধ করে দিতে হবে।

* এরপর মোবাইল যেখানে হারিয়েছে তার নিকটস্থ থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে পারবেন। এ সময় ফোনের আইএমইআই নম্বর, ফোনে ব্যবহৃত সিমের নম্বরসহ প্রয়োজনীয় সকল তথ্য প্রদান করতে হবে।

* আইনশৃঙ্খলা বাহিনী মোবাইলটির আইএমইআই নম্বর দিয়ে ট্র্যাক করে সেটটি উদ্ধার করার চেষ্টা করবে।

* আইএমইআই নম্বর দিয়ে ট্র্যাক করে আইনশৃঙ্খলা বাহিনী ফোনটি খুঁজে পেলে আপনাকে জানাবে। না পেলেও জানাবে। আপনি ওই জিডির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবেন।

*** ফোনটি অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের হলে সেটি কোথায় আছে তা গুগলের মাধ্যমে শনাক্ত করতে পারবেন। এ ক্ষেত্রে আপনার করণীয়-

প্রথমে কম্পিউটার থেকে (www.google.com/android/find) এই লিংকে যান। আপনার অ্যানড্রয়েড মোবাইলে যে জিমেইল ব্যবহার করছেন সেই আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। মনিটরে ফাইন্ড মাই ডিভাইস নামের একটি অপশন দেখাবে। সেটি একসেপ্ট করুন।

অথবা আপনার জিমেইল আইডি দিয়ে গুগলে ঢুকে Find my phone লিখে সার্চ দিন। গুগল মনিটরে আপনার ফোনের লোকেশন দেখাবে, যা আপনাকে খুঁজে পেতে সাহায্য করবে।

মোবাইল ফোন হারিয়ে গেলে যা করবেন

* নিচে রিং অপশনে ক্লিক করলে আপনার ফোনে রিংটোন বেজে উঠবে, যদি ফোনটি চালু থাকে। সাইলেন্ট মুডে থাকলেও সমস্যা নেই। রিং বাজবে। আপনার ফোনটি যদি হারিয়ে না গিয়ে আশপাশে কোথাও পড়ে থাকে, তাহলে রিংটোন শুনে ফোন পেয়ে যাবেন।

 এ ধরনের সকল প্রয়োজনীয় তথ্য পেতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই ধরনের আরও সংবাদ
© Current Memory 2022 - 2023
Designed by BLACK iz Limited