সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন

তুরস্কের দিয়ানাত ফাউন্ডেশনের স্কলারশিপ

স্কলারশিপ ডেস্ক
  • প্রকাশিতঃ রবিবার, ১ জানুয়ারী, ২০২৩
  • ৫৬০ পঠিত
তুরস্কের দিয়ানাত ফাউন্ডেশনের স্কলারশিপ

তুরস্কের দিয়ানাত ফাউন্ডেশন নির্দিষ্ট উদ্দেশ্য সামনে নিয়ে প্রতি বছর বৃহৎ আকারে পৃথিবীর বিভিন্ন দেশের ছাত্রদেরকে স্কলারশিপ দিয়ে থাকে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকেও ছাত্রছাত্রীরা এই স্কলারশিপে তুরস্কে আসে।

লেভেল: দিয়ানাত ফাউন্ডেশনের স্কলারশিপ চারটি লেভেলে প্রদান করা হয়। যেমন: স্কুল লেভেল (৯ম শ্রেণি), অনার্স লেভেল, মাস্টার্স লেভেল ও পিএইচডি লেভেল।

সুযোগ-সুবিধা: এখানে স্কুল লেভেল ও অনার্স লেভেলের ছাত্রছাত্রীদের জন্য থাকা-খাওয়া সম্পূর্ণ ফ্রি। মাস্টার্স ও পিএইচডি লেভেলের ছাত্রছাত্রীরা যদি দিয়ানাতের প্রদানকৃত হোস্টেলে থাকলে চায়, সেক্ষেত্রে তাদের মাসিক বৃত্তির ৩০% কেটে রাখা হবে।

এছাড়াও রয়েছে সরকারী হেলথ ইন্সুরেন্স, টিউশন ফি ও মাসিক বৃত্তি (স্কুল লেভেলে ৫০০, অনার্সে ১০০০, মাস্টার্সে ২৫০০ এবং পিএইচডিতে ৪০০০ লিরা)।

অনার্স লেভেলে প্রতি বছর দুইবার অতিরিক্ত ৫০০ লিরা বই ও আনুষাঙ্গিক খরচ বাবদ প্রদান করা হয় এবং স্কুল লেভেলে ৫০০ লিরা পাশাপাশি দৈনন্দিন ব্যবহারযোগ্য অন্যান্য সকল জিনিস প্রদান করা হয়।

স্কলারশিপের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে- এখানে স্কুল ও অনার্স লেভেলে প্রথমবার আসাসহ প্রতিবছর দেশে আসা-যাওয়ার টিকেট তারা প্রদান করে থাকে। মাস্টার্স ও পিএইচডিতে প্রথমবার আসা ও শেষ করে যাওয়ার টিকেট প্রদান করা হয়।

আরও স্কলারশিপের খবর

⇒ নিউজিল্যান্ডে ৩ বছর মেয়াদী পিএইচডিতে স্কলারশিপ

আবেদনের সময়: আবেদন প্রতি বছর ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়ে প্রায় ১ মাস চলে। এই সময়ের মধ্যে যেকোন দিন আবেদন করা যাবে। একসাথে পুরো আবেদন শেষ করতে হবে এরকম কোন শর্ত নেই। প্রথম দিন শুরু করে শেষ দিনও কমপ্লিট করতে পারেন।

দিয়ানাত ফাউন্ডেশন প্রতি বছর শুধুমাত্র ইসলামিক স্টাডিজ ও থিওলজি বিষয়েই অনার্স করার সুযোগ দেয়। অন্য কোন ফ্যাকাল্টিতে পড়ার সুযোগ নেই।

আবেদন করতে যা যা থাকা দরকার: স্কুল লেভেলের জন্য জেএসসি/জেডিসি পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশিটসহ জন্মনিবন্ধন। অনার্সের জন্য আবেদন করতে এসএসসি/দাখিল এবং এইচএসসি/আলিম পরীক্ষায় নুন্যতম ৭০% মার্ক থাকতে হবে।

বয়সসীমা: স্কুল লেভেলের জন্য আবেদন করতে সর্বোচ্চ বয়স ১৬ বছর বা তার কম হতে হবে। অনার্সের জন্য আবেদন করতে সর্বোচ্চ বয়স ২১ বছর বা তার কম হতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র: প্রথমত পাসপোর্ট। আর পাসপোর্ট না থাকলে জন্ম সনদ অথবা জাতীয় পরিচয় পত্রের ইংরেজি কপি। সকল একাডেমিক পরীক্ষার সার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট, সদ্যতোলা পাসপোর্ট সাইজ ছবি ও রেফারেন্স/ রিকমেন্ডেশন লেটার। রেফারেন্স লেটার একের অধিকও দিতে পারেন। কমপক্ষে একটা অ্যাকাডেমিক হওয়া লাগবে। অ্যাকাডেমিক ছাড়াও অন্য কারো থেকে নিতে পারেন।

স্কলারশিপ আবেদনের লিংক: https://diyanetburslari.tdv.org

লিংকে গিয়ে আপনার ব্যক্তিগত মেইল দিয়ে একটা একাউন্ট খুলে ফেলবেন। তারপর যেসব তথ্যাবলি চাইবে সেগুলো দিয়ে একের পর এক পূরণ করবেন। যেটা পূরণ করবেন অটো সেইভ হয়ে যাবে, তাই চিন্তা করবেন না। একদিনে বা এক বৈঠকে করতে হবে এরকম কোন নিয়ম নেই। আপনি একদিন এক অংশ করেন। চাইলে পুরো মাসব্যাপী করতে পারেন। খুব ভালো করে পড়ে যথাযথভাবে করবেন।

নোট : এই স্কলারশিপে আবেদনের সহায়তার জন্য সেখানকার বাংলাদেশি কমিউনিটির সহায়তা নিতে পারেন। লিংক : https://www.facebook.com/groups/602109100682420/

→ স্কলারশিপের আরও তথ্য জানতে এখানে ক্লিক করুন

4 thoughts on "তুরস্কের দিয়ানাত ফাউন্ডেশনের স্কলারশিপ"

  1. Md Mehedi Hasan says:

    Admission for turkey diyanet Foundation

  2. Md Abdullah says:

    আমি আবেদন করতে চাই।

  3. Md Abdullah says:

    আমি আবেদন করতে চাই কিন্তু কিভাবে আবেদন করবো

  4. Md Abdullah says:

    I want to apply but how to apply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই ধরনের আরও সংবাদ
© Current Memory 2022 - 2023
Designed by BLACK iz Limited