সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৩:২৫ পূর্বাহ্ন

চলতি বছর নোবেল পুরস্কার পেলেন যারা

কারেন্ট মেমোরি ডেস্ক
  • প্রকাশিতঃ মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
  • ১৮৭ পঠিত
চলতি বছর নোবেল পুরস্কার পেলেন যারা
নোবেল পুরস্কার ২০২২

বরাবরের মত চলতি বছরও চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে।

৭ অক্টোবর শুক্রবার থেকে শুরু করে ১০ অক্টোবর সোমবার পর্যন্ত ধারাবাহিকভাবে এসব ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হয়।

চিকিৎসা : বিলুপ্ত হোমিনিনের জিন ও মানব বিবর্তনের যুগান্তকরী এক গবেষণার জন্য চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সোয়ান্তে প্যাবো।

পদার্থবিজ্ঞান : বেল ইনেকুয়ালিটির পরীক্ষায় পাওয়া প্রমাণ ও কোয়ান্টাম অ্যান্টেঙ্গেলমেন্ট গবেষণায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন।

রসায়ন : ক্লিক রসায়ন এবং বায়োঅর্থোগোনাল রসায়নে অবদান রাখায় যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ক্যারোলিন আর. বারতোজ্জি, ডেনমার্কের মর্টেন মেলডাল এবং যুক্তরাষ্ট্রের কে. ব্যারি শার্পলেস রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন।

সাহিত্য : সাহসিকতা ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শেকড় সন্ধান, বিরহ-বিচ্ছেদ আর সামষ্টিক সংযমের নতুন পাঠ উন্মোচন করে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি লেখক আনি অ্যার্নো।

শান্তি : ক্ষমতাসীনদের রক্তচক্ষু উপেক্ষা করে নাগরিক সমাজের মৌলিক অধিকার আর গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে বলিষ্ঠ কণ্ঠস্বর হয়ে ওঠা বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিস শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন।

অর্থনীতি : ব্যাংকিং ও অর্থনীতি গবেষণায় অবদান রাখায় অর্থনীতিতে নোবেল পেয়েছেন ৩ অর্থনীতিবিদ বেন এস. বার্ন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড ও ফিলিপ এইচ ডিবভিগ।

আগামী ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারজয়ীদের হাতে মূল্য ১ কোটি সুইডিশ ক্রোনারসহ (প্রায় ৯ লাখ ডলার) সনদ ও স্বর্ণপদক তুলে দেওয়া হবে।

১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তি; এ ৫ ক্ষেত্রে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। ১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক ভেরিজ রিক্সব্যাংক অর্থনীতিতে পুরস্কার প্রবর্তন করে। পরের বছর থেকে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া শুরু করে।

⇒ লেখাপড়া ও চাকরি সংশ্লিষ্ট সাম্প্রতিক সকল তথ্য পেতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই ধরনের আরও সংবাদ
© Current Memory 2022 - 2023
Designed by BLACK iz Limited