সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন

এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

কারেন্ট মেমোরি ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ১২ অক্টোবর, ২০২২
  • ১৮৭ পঠিত
এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

চলতি বছর ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে। ১২ সেপ্টেম্বর বুধবার ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. আবুল বাশারের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এইচএসসি পরীক্ষার সংশোধিত রুটিন অনুযায়ী, আগামী ৬ নভেম্বর রোববার থেকে এইচএসসির লিখিত পরীক্ষা শুরু হবে। চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে ।

নতুন রুটিনের সংস্কৃত প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে।

পুর্বের রুটিনে ২০ নভেম্বর দুপুরে সংস্কৃত প্রথম পত্রের পরীক্ষা এবং ২১ নভেম্বর দুপুরে সংস্কৃত দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সংশোধিত রুটিন অনুযায়ী ৬ ডিসেম্বর দুপুরে সংস্কৃত প্রথম পত্রের পরীক্ষা এবং ৮ ডিসেম্বর দুপুরে সংস্কৃত দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকাল শিফটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে। আর বিকেল শিফটের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে।

পরীক্ষার সময় ২ ঘণ্টা। এর মধ্যে এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক/ সৃজনশীল পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। এমসিকিউ ও রচনামূলক অংশের পরীক্ষার মধ্যে সময়ের কোনো বিরতি থাকবে না।

এ বছরের এইচএসসি পরীক্ষা পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে তা সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই ধরনের আরও সংবাদ
© Current Memory 2022 - 2023
Designed by BLACK iz Limited