সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন

অফিস মিটিংয়ের আদব-কায়দা

ক্যারিয়ার ডেস্ক
  • প্রকাশিতঃ বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩
  • ৩১২ পঠিত
অফিস মিটিংয়ের আদব-কায়দা
অফিস মিটিং

অফিস মিটিং বস আর কর্মচারীদের জন্য খবুই গুরুত্বপূর্ণ। মিটিংয়ে অংশ নিয়ে ক্যাজুয়ালি আচরণ করা যাবে না। স্মার্টলি নিজেকে উপস্থাপন করতে হবে। তাহলে কাজের স্পৃহা তৈরি হবে।

যে সব আদব-কায়দা মেনে চললে মিটিংয়ে নিজের অবস্থান ইফেক্টিভ হবে। সে সব কিছু বিষয় নিয়ে আলাপ করবো আজ।

১. শুভেচ্ছা জানান। শুভেচ্ছা জানাতে হবে খুব স্মার্টলি। কিন্তু সেটা শুধু চেয়ারের উপর দাঁড়িয়ে দিতে হবে এমন কোনো কথা নেই। বিনয়ের সাথে সালাম দিন কিংবা গুড মর্নিং বা গুড আফটারনুন বলে শুভেচ্ছা জানান সবাইকে।

২. কারো প্রস্তাবের বিপক্ষে বলতে হলেও বিনয়ের সাথে তাকে ধন্যবাদ দিয়ে এরপর কথা শুরু করুন। এতে সবার দৃষ্টি আকর্ষণ করা সহজ হবে। যার বিরুদ্ধে মত প্রকাশ করছেন তাকে আক্রমণ করে নয়, তাকে অপমান না করেই পাশ কাটিয়ে নিজের অভিমত ব্যক্ত করুন।

৩. নিজেকে উপস্থাপন করতে হবে খুব সাবধানে। এটা যদি আপনার প্রথম মিটিং হয় এবং যদি আপনার কোনো সুনির্দিষ্ট প্রেজেন্টেশন না থাকে, তবে আগ বাড়িয়ে নিজেকে পরিচিত করতে যাওয়ার দরকার নেই। মিটিংয়ে যিনি সঞ্চালনা করছেন তিনি যদি মিটিংয়ে আপনাকে পরিচয় করিয়ে দেয়, তবে হাসিমুখে সবার সঙ্গে আলাপ করবেন।

৪. মিটিংয়ে দেরি করে যাওয়া যাবে না। এতে সকলের বিরাগভাজন এমনকি নেতিবাচক ধারণার মধ্যে নিজেকে ফেলে দিবেন। সময়ের চেয়ে একটু আগেই মিটিংয়ে পৌঁছে যাওয়ার চেষ্টা করতে হবে। আর যদি মিটিংয়ে ঢুকতে দেরি হয়ে যায়, তবে ঢুকেই সকলের কাছে ক্ষমা চেয়ে নিতে হবে।

৫. মিটিংয়ের বোর্ড রুমে প্রবেশের আগে মোবাইল ফোন সাইলেন্ট করে নিন। কারণ এই মোবাইল ফোন দরকারি হলেও এর রিংটোন হতে পারে অন্যের বিরক্তির কারণ। ফোন সাইলেন্ট করে রাখুন। খুব জরুরি ফোন এলে সঞ্চালকের কাছ থেকে অনুমতি নিয়ে বাইরে গিয়ে কল ধরুন।
বক্তব্য দেওয়ার সময় সঠিক আই কন্ট্রাক্ট জরুরি। এতে আপনার বক্তব্যকে কিভাবে কত গুরুত্বের সঙ্গে নিচ্ছেন তা বোঝা যাবে। এতে পাল্টা আক্রমণের জন্যও প্রস্তুতি নেওয়া যাবে।

৬. চাকরির ধরণ অনুযায়ী পোশাক বাছাই করতে হবে। যদি চাকরিটা হয় এয়ারলাইন্সে, তবে মিটিংয়ের পোশাক হওয়া উচিত প্রতিষ্ঠানের নির্ধারিত ইউনিফর্ম কিংবা ফর্মাল ইংলিশ স্যুটের সাথে মানানসই শার্ট টাই। কিন্তু যদি আপনি হয়ে থাকেন কোনো সংবাদপত্র কর্মী, তবে মিটিংয়ে এই স্যুট-টাই পড়ে আপনি হাসির পাত্র হয়ে যাবেন।

৭. তবে ছেলে-মেয়ে বিশেষকরে মেয়েদের জন্য মিটিংয়ে রুচিশীল ও স্নিগ্ধ পোশাক পরা উচিত। বাঙালিয়ানা হলে শাড়ি, কামিজ হতে পারে মেয়েদের পোশাক। ওয়েস্টার্ণ লুকের জন্য শার্ট প্যান্টও হতে পারে। আর পোশাকের রঙ বাছাইয়েও সাবধান হতে হবে মিটিংয়ে। পোশাকে হালকা শেড রং বাছাই করতে পারেন। পোশাকে কটকটে রঙ বেমানান।

 আরও ক্যারিয়ার টিপস পেতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

একই ধরনের আরও সংবাদ
© Current Memory 2022 - 2023
Designed by BLACK iz Limited